শনিবার, ২৮ আগস্ট, ২০২১

আদিবাসী কোড়া সমাজে অনলাইন ক্যারিয়ার। পার্ট টাইম বা ফুল টাইম।

সবাইকে ধন্যবাদ আমার এই ব্লগকে সমর্থন ও এই ব্লগে আসার জন্য। আশা রাখছি আপনারা আমার এই ব্লগকে মনে রেখেছেন। আপনি এই ব্লগ থেকে কোড়া ভাষার সম্বন্ধে , কোড়া ভাষা শিক্ষা , বিভিন্ন কোড়া আদিবাসি গান বা কোড়া জনজাতির সম্বন্ধে বহু লেখা পাবেন। এই সমস্ত নতুন পোষ্ট আপনার Email-এ সরাসরি পাওয়ার জন্য Email signup করতে পারেন অথবা নিচ থেকে এই blog-কে Follow করতে পারেন।

আজ একটা গুরুত্বপূর্ন Topic নিয়ে হাজির হয়েছি। আশা রাখছি, বিভিন্ন Social সাইটে শেয়ার করবেন।

আরো দেখুন -বচন - আদিবাসী কোড়া ভাষার
adibasi kora somaje online career

আদিবাসী কোড়া সমাজে অনলাইন ক্যারিয়ার। পার্ট টাইম বা ফুল টাইম।

আপনি কী অনলাইন বেশি থাকেন বা ভাবেন কিছু করতে চাই কোড়া সমাজ নিয়ে। কিন্তু টপিক খুজে পাচ্ছেন না। বদলে সারাদিন এটা সেটা ঘেটেই দিন কাটিয়ে দিচ্ছেন। আপনি চাইলে আপনার সেই সময়টুকু দিয়ে কিছু রোজকারের রাস্তা বানিয়ে নিতে পারেন। সেটা আপনি কিছু কিছু সময়ের জন্যেও করতে পারেন বা পুরো সময় দিতে পারেন। আজ আমি কোড়া আদিবাসী সমাজের জন্য কিছু টপিক নিয়ে হাজির হয়েছি, যেগুলো আগামী দিনে মার্কেট দখল করার ক্ষমতা রাখে। তাই আপনি যদি এর সুবিধা নিতে চান তবে এখনই শুরু করুন, নচেৎ আর মোকা নাও পেতে পারেন বাকিরা এগিয়ে যাবে। আর আপনি নিরাশ হতে থাকবেন। তাই দেরি না করে ঝাপিয়ে পড়ুন আর কোড়া সমাজে তৈরি করুন নতুন ক্যারিয়ার।

তাহলে চলুন দেখে নেওয়া যাক। তবে হ্যাঁ ভালো করে ভেবে নিবেন কোনটা আপনার জন্য সবথেকে ভালো নাহলে পুরোপুরি সাক্সেস হতে পারবেন না। আদিবাসী কোড়া সমাজে অনলাইন ক্যারিয়ার। পার্ট টাইম বা ফুল টাইম।
১) কার্টুন ভিডিয়ো - এখন বাচ্চা থেকে বয়স্ক সবাই animation এর দখলে। কে না পছন্দ করে ঠাকুমার ঝুলি, মোটু পাতলু ডরেমন, শিবা আরো অনেক অনেক। আর সেই রকম কার্টুন ভিডিও যদি আদিবাসী কোড়া ভাষায় হয় তাহলে কী কেউ দেখবে না? নিজের ভাষার কার্টুন কী ভালো লাগবে না? নাকি কেউ সাপোর্ট করবে না? একটু ভাবুন তো। কেমন সোজা রাস্তা অনলাইন ক্যারিয়ারের পক্ষে। আগে মাঝে মধ্যে Youtube এ কিরন কোড়া নামের এক Youtuber কিছু কোড়া কার্টুন বানাতেন। এখন আর কোড়া কার্টুন ভিডিও দেখা যায় না। তার চ্যানেলের লিংক দিলাম দেখে নিতে পারেন।

২) Short Video - গানের ছোট্ট টুকরো অংশ ভিডিও এডিট করে Tiktok,vmate ছড়িয়ে রয়েছে কত লাখ লাখ short ভিডিও। আপনিও করতে পারেন কোড়া সমাজের গান সাজ - সরঞ্জাম, বা Traditional ভিডিও বানিয়ে কিছু রোজকার করতে। মেয়েদের জন্য এটা বেশ কার্যকর, কারন তাদের ফোটোতে বেশী লাইক শেয়ার হয়।
৩) Dj গান - আদিবাসী কোড়া Dj গান বানানোও আপনার ভবিষ্যৎ গড়ে দিতে পারে। এখন কোড়া Dj গান নেই বললেই চলে, অথচ সব জায়গায় Dj গানে মাতামাতি, সেটা Rockstar হোক আর slow motion dj বা সাঁওতালী ডাবুং-এই হোক। আর কত উদাহরণ দরকার আপনার কোড়া সমাজের ক্যারিয়ার Topic নিয়ে।
৪) কোড়া ফন্ট - কোড়া ভাষার হরফের শুধুমাত্র দুটি ফন্ট রয়েছে তা হলো বড়ো হাতের একটি ও ছোট হাতের একটি। অথচ ইংরেজি, বাংলা, হিন্দি ভাষার গাদা গাদা stylish font ব্যাবহার হচ্ছে কম্পিউটারে। যদি আপনি একজন গ্রাফিক ডিজাইন নিয়ে কাজ করতে ইচ্ছুক, তাহলে অবশ্যই এটার দিকে নজর দেবেন।


আদিবাসী কোড়া সমাজে অনলাইন ক্যারিয়ার। পার্ট টাইম বা ফুল টাইম।

৫) ব্লগ - আপনি কী লিখতে ভালোবাসেন?আপনার কী কবিতা, গানের লিরিক্স বা গল্প লেখার শখ প্রচুর। লেখাই কী আপনার প্যাশন,তাহলে আপনি কোড়া সমাজ নিয়ে লিখুন। আগামী দিনে আর কেউ বইপত্র কিনে পড়বে না, সবাই অনলাইনেই সবকিছু সেরে নিতে চায়। তাই বলছি, সময় চলে যাবে কিন্তু ইস যেন না রয়ে যায়। ভাবছেন কোথায় লিখবেন? নিজেই একটা ফ্রি blogger ব্লগ হোস্ট করুন আর লিখুন মন খুলে। আর যদি এটাও অসুবিধা মনে করেন তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন, আমরা আপনার লেখাকে দেবো সেই রূপ,সেই ভবিষ্যৎ আর উপার্জন। আমাদের সর্বমোট ভিজিট সংখ্যা এখন লাখের কাছাকাছি, বিন্দাস সাক্সেস বাঁদা ধরা।

সবশেষে বলি অর্থাৎ যারা এতোটা স্ক্রল করে পড়েছেন তাদের উদ্দেশ্যে, যে সমস্ত পয়েন্ট গুলো উল্লেখ করা হয়েছে এগুলোর সম্বন্ধে পাকাপাকি হতে কোন টাকা দিয়ে কোথাও Training নেওয়ার দরকার নেই, ফ্রিতে শিখুন google ও youtube থেকে।
আমাদের এই থুতিজাগার ব্লগকে এতো ভালোবাসা আশির্বাদ দেওয়ার জন্য সমস্ত পাঠকদের ধন্যবাদ জানাচ্ছি। এভাবেই ভালোবাসা ও আশির্বাদ দিতে থাকবেন আশা রাখছি। এখন আমরা ইউনিক ভিজিটরের দিক দিয়ে এক লাখের(1 lack) কাছাকাছি।যা আমাদের কোড়া ভাষার প্রথম ব্লগ যা এক লাখে পৌছোতে চলেছে।আমরা স্পেসাল সেয়ারমনি অরগানাইজ করতে চলেছি সেই স্পেশাল কী হওয়া দরকার, নিচে কমেন্ট লাইনে লেখার অনুরোধ জানাচ্ছি।
আরো দেখুন -মিয়াট রাজা রাআ ৭টা রাণী - কডা গল্প
আপনারাও লিখুন আমিও লিখি। ফিরে আসবো স্পেশাল শেয়ারমনি লেখা নিয়ে, ততক্ষনের জন্য জহার

Most visited posts