শুক্রবার, ২৮ জুন, ২০১৯

বডেঃ - কডা গণনাট্য ।। প্রথম অংক ।। চতুর্থ দৃশ্য

সবাইকে ধন্যবাদ আমার এই ব্লগকে সমর্থন ও এই ব্লগে আসার জন্য। আশা রাখছি আপনারা আমার এই ব্লগকে মনে রেখেছেন। আপনি এই ব্লগ থেকে কোড়া ভাষার সম্বন্ধে , কোড়া ভাষা শিক্ষা , বিভিন্ন কোড়া আদিবাসি গান বা কোড়া জনজাতির সম্বন্ধে বহু লেখা পাবেন। এই সমস্ত নতুন পোষ্ট আপনার Email-এ সরাসরি পাওয়ার জন্য Email signup করতে পারেন অথবা নিচ থেকে এই blog-কে Follow করতে পারেন।

bode prothom onko coturtho drishyo picture

বডেঃ - কডা গণনাট্য

[ প্রথম অংক ]
{ চতুর্থ দৃশ্য }

[ মিঞে হাসা চিলাং চিমিন্‌টা থারিবাটি মিনা ]

বানিঃ-[ বাটি লঅ চাউলি উঁডুং বলঅ তেনে ] [ চিলাংরে সুউ কেতেঃ] আঁ! চাউলি বাআয় না। চাউলি কু চিকেই না ? ঠিক আনি বিধুয়া টা ইদি চাবা তেএঃ। বিধুয়াটাকে চিনেঃ গামিয়াম ? নাহা ইঞ চিনেঃ ইসিনেঞ ? হন্‌টা মান্ডি আসি লাখান চিনেঃ ইমিঞ ? হন্‌টেকে চাউলি আগু হঁ ,কাঞ গামা লিইঞ। তিহিন দ উপাস গে দহন হুয়োআ। [ মলংরে চাপু কেতে দুঃ এ নে ] ছিঃঃ! নাতিঃ জুলা দ অটোঃ কা সয্যোঃ তানা। মিসেখান ধিতকার গে আট্‌কারেঞ। শুধু হন টেরেন জন্যে গেন।
দীপুঃ- [ গামছারে চাউলি ঘেট কেতেঃ , তাড়ানরে ( তারাং রে) গঅ কেতে বলতেনে ] মাঞ! মাঞ গো! চিকেঃ দুঃ থিরে কানাম ? ভালি কাম আটকারেএম ? মান্ডি-উতু ইসিন কেএম ?

বানিঃ- বাবু অটোঃ আল গামেয়াম কা, চিনেঃ গামামিঞ ! বার সের লাকা চাউলি ধানঃকানা, আমাআ বাবা যত্ত ইদি চাবাতেএ। ইতি তোরঙ চাউলি কায় দহ। নাহাঃ চিনেঃ ইসিনিলাং, আর চিনেঃ জমেয়েলাং। আমকে চাউলি আগু হঁ কাঞ গামা লেএ মিঞ।
দীপুঃ- [ তাড়ান তেকে চাউলি আড়্‌গু কেতে ] নাআই চাউলি ! ভাগ্যে হুডং আগুলেএঞ , নেএ কু গে লাদিম। আর বাবা কদের সেএনে ?

বানিঃ- নাহাআ কুথাং নামিয়াম ! থাম বাঁহা সেএ কেনে নু পুটি আয়। তারপর সেই নিদে যুখান হুযুয়ায়। আর দিয়ে ভেচের-ভেচের লাগা কঅয় হাঁ।
দীপুঃ- [রাগতে] আনি খালি হুযু আয়। আনিকে মার কা এম লাখান কা সজে আয়। চিমটি ভালিতামা আমতি উল্টোপাল্টা লাগাকেনে। নাতে দ কামী কেতেঃ বার মুঠা চাউলি আগুরেন মরদ বাআয়না। আর উড়াঃরে যা গে মিঃ বার মুঠো ধানঃ তানা, আনাকু হঁ বডে রেগে চাবাএ । মাঞ নেএ কু আংলা (আলাঙাআ) মতোঃ ইসিনেম তো। আনিরেন ইসিন কা হুয়ো আ। ইঙ্‌কাগে ধানঃকায়।চিমতি বডে নু কেতেন দহন সারিতেনে।

বানিঃ- আঁ কা বাবু। আর গোটা নিদে মান্ডি দা, মান্ডি দা , লাগা কঅয় হাঁ দঃ।
দীপুঃ- আনি আঙ্‌কা গে ধানঃকায় । মিঃ বার দিন কা উপাস তুকা লাখান কায় বুঝাআয়। আনিকে চিমতি মায়া-ইয়াম,আমতি গে আঙ্‌কা আয়। দঃ দঃ মান্ডি লাদিম দঃ।
[ উডুং এনাকিন ] ** মাতবে নিন্তিগে , পরের দৃশ্য লাতাররে ।

বেশি দেখা ঃ- জিজ্ঞাস্য শব্দ - কুলি জাগার

আপডেট নাম নাতিরাং লাতার হেতেঃ সোশাল পেজ ফোলো করা দহয়পে। ** আপে ঝত কডাকে আলেএ নিয়া থুতিজাগার গ্রুপরে হিঃ সেটের নাতিরাং গাদা গাদা জোহার আর সারহাও । মা তবে নেকাগে আবুআ কডা সমাজ মাড়াঙ ইদিঃ কাআ এনাতে আপে হঁঅ যুদি জাহানাআ অল সেকাম কুল সানাপেয়া আলেএ হান্ডে কুলেপে । তবে তো ঝত মানমি-হড়কু সারিই আকু আবুআ জাগার,আচার-ব্যাভার আবুআ তাড়ম হরা।




** অল সেকাম কুল রাআ ঠিকানাঃ-
ফেসবুকঃ-ফেসবুক গ্রুপ
সাইট ম্যানেজারঃ- Palash.Mudi(ফেসবুক লিঙ্ক)
8167724107 ( হোয়াট্‌স অ্যাপ ও ফোন )
ইমেইলঃ- Rhtmudi@gmail.com

Most visited posts